আফছানা খানম সেলাই প্রশিক্ষণ প্রকল্প

সিমেক ফাউন্ডেশনের লক্ষ্যই হচ্ছে গ্রামীন জনপদের মানুষের মুখে হাসি ফোটানো। এটাই মূল কাজ। কাউকে দান করার চেয়ে স্বাবলম্বী করা হচ্ছে মহৎ কাজ। পরিবারের একজন স্বাবলম্বী হলে পুরো পরিবার স্বাবলম্বী হয়; একটি অঞ্চল স্বাবলম্বী হলে একটি দেশ স্বাবলম্বী হয়। নারীদের আর্থ সামাজিক উন্নয়নে হাতে কলমে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। সেই প্রেরণা নিয়ে মানুষের কল্যাণে নারীদের প্রশিক্ষণের এই আয়োজন।

দেশ ও সমাজের কল্যাণ সাধনের লক্ষ্যে মানুষের সেবায় ১৯৯৮ সন থেকে একাগ্রতার সাথে সিমেক ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। ফাউন্ডেশন বিশ্বাস করে নারীদের পিছনে ফেলে দেশ স্বাবলম্বী হয় না। নারীদের সামাজিক উন্নয়নে সিমেক ফাউন্ডেশনের এমন আয়োজন বিরামহীনভাবে চলতেই থাকবে। নারীদের কর্মসংস্থান তৈরী কল্পে “আফছানা খানম সেলাই প্রশিক্ষণ প্রকল্প” সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। প্রশিক্ষিত নারীরা যার যার অবস্থান থেকে সামান্য হলেও পরিবারের দারিদ্র্যতা লাঘবে সক্ষম হবে।

এ কর্মসূচীর আওতায় কেবল হতদরিদ্র, বিধবা, ভূমিহীন ও অসহায় কিংবা মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরাই নন; সমাজের সর্বস্তরের আগ্রহী নারীদেরকে হাতে কলমে সেলাই প্রশিক্ষন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে। চার মাসের এ প্রশিক্ষণে সকল শিক্ষার্থী প্রশিক্ষণ শেষে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে বলে আমরা বিশ্বাস করি। একজন প্রশিক্ষিত শিক্ষার্থী তার দক্ষতা ও কর্মপ্রচেষ্টার মাধ্যমে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে, যা আমাদের দেশ ও সমাজের জন্য যুগোপযোগী কর্মসূচী হিসাবে গণ্য হবে।

প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের প্রচেষ্টা ও সাফল্যই “আফছানা খানম সেলাই প্রশিক্ষণ প্রকল্প” এর অগ্রযাত্রার মূল চালিকাশক্তি হিসাবে কাজ করবে।

বৃত্তিপ্রাপ্তদের তালিকা