সমাজের প্রতি দায়বদ্ধতা একটা বড় রকমের দায়িত্ববোধের ব্যাপার। এই পৃথিবীর প্রতিটি জীব জন্ম সূত্রেই দায়িত্ববোধ সম্পন্ন হয়ে জন্ম নেয়। সৃষ্টির সেরা জীব আমরা এই মানুষেরা হয়ত দলবদ্ধ কিংবা প্রাতিষ্ঠানিকভাবে সামাজিক দায়িত্ব পালন করতে পারি না; কিন্তু যার যার অবস্থানে থেকে নিজের অজান্তে প্রত্যেকেই কিছু না কিছু কাজের মাধ্যমে সামাজিক দায়িত্ব পালন করি সব সময়। হয়ত আমরা কেউ সেভাবে এটা খেয়াল করি; কিংবা কেউ করি না।

আমাদের শুরুটাও প্রথমে সেরকমই হয়েছিল। “দেশের তথা সমাজের জন্যে কিছু একটা করা দরকার”- এই জাতীয় মানসিকতা থেকে বিক্ষিপ্তভাবে কিছু কিছু কাজ আমরা শুরু করেছিলাম। শুরতে সবাই যা করে অনেকটা সেরকমই। মেধাবী অথচ দরিদ্র ছাত্র-ছাত্রীদের বৃত্তিপ্রদান, বিপদগ্রস্থ পাশে থাকা, গরীবকে সাহায্য প্রদান করা, কাউকে চিকিৎসা সাহায্য দেয়া, কন্যাদায়গ্রস্থ পিতার পাশে থাকা, শীতবস্ত্র বিতরন, কাঙ্গালী ভোজ সহ নানাবিধ সমাজ সেবামূলক কাজ আমরা করেছি অনেকবার অনেকভাবে।

একটা পর্যায়ে মনে হয়েছে এভাবে বিক্ষিপ্তভাবে কিছু না করে লক্ষ্য স্থির করে প্রাতিষ্ঠানিকভাবে আগানো দরকার। সেই চিন্তা থেকেই সিমেক গ্রুপ এর সহযোগীতায় সিমেক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিঃ সরদার মোঃ শাহীন। সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে পরিবর্তনশীল সমাজের সাথে জীবনযুদ্ধে টিকে থাকার উপযোগী করে গড়ে তুলতেই তাহার এই উদ্যোগ।

সেই থেকে সিমেক ফাউন্ডেশন জাতির সেবায় জনকল্যাণমূলক কর্মকান্ডে বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠান, সেবা ও উন্নয়নমূলক প্রতিষ্ঠান এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে জনসচেতনামূলক কর্মসূচী সহ বিভিন্ন ধরনের সমাজ সেবামূলক কার্যক্রম নিয়মিত ভাবে পরিচালনা করে আসছে।

আমাদের ইতিহাস

আমরা ইতিহাসের কিছু সর্বশ্রেষ্ঠ মনের কাজকে সমর্থন করেছি, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়ে তুলতে সাহায্য করেছি এবং বড় বড় ধারণার বীজ বপন করেছি যা যুগান্তকারী আন্দোলনে ইন্ধন যুগিয়েছে

আমাদের নেতৃত্ব

আমরা ইতিহাসের কিছু সর্বশ্রেষ্ঠ মনের কাজকে সমর্থন করেছি, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়ে তুলতে সাহায্য করেছি এবং বড় বড় ধারণার বীজ বপন করেছি যা যুগান্তকারী আন্দোলনে ইন্ধন যুগিয়েছে

আমাদের দান কিভাবে কাজ করে

জানুন কী আমাদেরকে পাবলিক দাতব্য প্রতিষ্ঠান থেকে আলাদা করে তোলে, আমাদের মূল দান কোথা থেকে এসেছে এবং কীভাবে—আমাদের সম্পদের যত্নবান স্টুয়ার্ডশিপের মাধ্যমে—আমরা আমাদের মিশনকে আগামী বছরের জন্য বাঁচিয়ে রাখতে সক্ষম হব।

শাসন নীতি এবং আর্থিক বিবৃতি

আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি—উভয় ফাউন্ডেশনের মধ্যে এবং জনহিতকর কাজে এবং আমাদের শাসন, ক্রিয়াকলাপ এবং আর্থিক বিষয়ে বিস্তৃত তথ্য উপলব্ধ করেছি।

আমাদের ক্রিয়াকলাপগুলি অনুদান তৈরি, ভৌগলিক ফোকাস, ব্যয়, বিনিয়োগ, ব্যবস্থাপনা, শাসন এবং পেশাদার মান সম্পর্কিত নীতিগুলির একটি সেট দ্বারা পরিচালিত হয়।

আমাদের সমস্ত বিনিয়োগ এবং বাজেটের ক্ষেত্রে, আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার নিশ্চিত করা হচ্ছে যে আমাদের অনুদানকারীদের কাছে আজকের সবচেয়ে চাপের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য