সিমেক ফাউন্ডেশনের অনেকগুলো জনকল্যাণমূলক কর্মসূচির মধ্যে অন্যতম একটি কর্মসূচি হলো সর্বস্তরের মানুষের জ্ঞানকে আলোকিত করার জন্য পাঠাগার প্রতিষ্ঠা । আর এরই লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় নগেন্দ্র চন্দ্র পাঠাগার ।

নগেন্দ্র চন্দ্র পাঠাগারে শিশু-কিশোর, তরুণ থেকে শুরু করে বৃদ্ধ বয়স্ক সকল বয়সী মানুষের জন্য রয়েছে বিভিন্ন প্রকারের এবং বিভিন্ন ভাষার বই । জাতির সর্বাঙ্গীণ উন্নতি ও অগ্রগতি অর্জনের জন্য মানব সম্পদের উন্নতি বিধান অত্যন্ত জরুরি । একটি জাতির মেধা, মনন, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বই পড়ার মাধ্যমে মানুষের পূর্ণাঙ্গ মানবীয় নীতিগুণ ও মানসিকতা বিকাশের জন্য পাঠাগার অপরিহার্য। এই লক্ষ্যে সিমেক ফাউন্ডেশন পাঠাগার প্রতিষ্ঠার মত উদ্যোগ নিয়ে সমাজে এক অনন্য দৃষ্টান্ত উপস্থাপন করেছে। পাঠাগারের মাধ্যমে জ্ঞান বৃদ্ধি হয়। অন্ধকার ও কুসংস্কার থেকে মুক্ত করে আলোকিত সমাজ গড়ে তোলার পেছনে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। আধুনিক তরুন সমাজ বই পড়ার মাধ্যমে বিভিন্ন সামাজিক শিক্ষায় দীক্ষিত হয়। এ ক্ষেত্রে শিক্ষার্জন, জ্ঞান অন্বেষণ ও বিদ্যা লাভ, মনের খোরাক জোগানো কিংবা অবসরের অতুলনীয় সঙ্গী হিসেবে বই তথা পাঠাগার আমাদের প্রয়োজনের এক অপরিহার্য সামগ্রী। সিমেক ফাউন্ডেশনের অন্যতম কর্মসূচী “নগেন্দ্র চন্দ্র পাঠাগার” এর মাধ্যমে আগামী তরুণ সমাজ তার সুপ্ত জ্ঞানভান্ডারকে আরও বিকশিত করতে সক্ষম হবে।