জন সচেতনামূলক কর্মসূচি

জন্মসূত্রে পিছিয়ে থাকা এক দুর্ভাগা জাতি আমরা। জাতি হিসেবে আমরা সুবিধা বঞ্চিত, কিংবা পশ্চাৎপদ; এর সবচেয়ে বড় কারণ প্রকৃত অর্থে সামাজিক শিক্ষার প্রসার ঘটেনি আমাদের মাঝে ৷ একাডেমিক শিক্ষার মান উন্নয়ন কিংবা আধুনিকায়ন হয়েছে বা হচ্ছে সন্তোষজনকভাবেই; কিন্তু সামাজিক শিক্ষা বলতে যা বুঝায় তার বাস্তবায়ন এখনো অনেক সময়ের ব্যাপার।

সামাজিক জ্ঞান অর্জন খুবই প্রয়োজনীয় একটি বিষয়। সামাজিক জীব হিসেবে সমাজবদ্ধ হয়ে সুস্থ দেহে এবং সুস্থ মনে সুন্দরভাবে মিলেমিশে বসবাসের জন্যে সবচেয়ে প্রয়োজন সামাজিক শিক্ষায় শিক্ষিত হওয়া। সবাইকে নিজের মানবাধিকার সম্মন্ধে সচেতন হতে হবে, তেমনি নিজের অধিকারের গন্ডী যেন অন্যের অধিকারের সীমানা ছাড়িয়ে না যায় সে বিষয়ে সতর্ক থাকাও জরুরী।

সামাজিক শিক্ষায় জাতিকে শিক্ষিত করার জন্যে বাংলাদেশের শিক্ষা কারিক্যুলামে তেমন কিছু বিষয় আজো সন্নিবেশিত হয়নি। ফলে জাতি সর্বদা বঞ্চিত হচ্ছে সামাজিক জ্ঞান অর্জন থেকে। তাই সামাজিক আন্দোলনের অংশ হিসেবে মানুষকে সামাজিক জ্ঞান প্রদানের লক্ষ্যে জন সচেতনতামূলক প্রোগ্রামের নানাবিধ কর্মসূচী হাতে নিয়েছে সিমেক ফাউন্ডেশন।কর্মসূচির অংশ হিসাবে প্রতিষ্ঠানের নিজস্ব প্রকাশনা “সাপ্তাহিক সিমেক” সমাজের সকল স্তরের মানুষের মাঝে বিনামূল্যে নিয়মিতভাবে বিতরণ করা হচ্ছে।

সমাজের সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করে নিয়মিত জাতীয় দিবস উৎযাপন, র‌্যালি, আলোচনা অনুষ্ঠান, সভা-সেমিনার, প্রশিক্ষণ প্রোগ্রাম, কাউন্সেলিং ও পাবলিক মোটিভেশান প্রোগ্রাম এবং শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে সামাজিক এই আন্দোলনকে আমর সবাই মিলে বেগবান করছি।