ইঞ্জিনিয়ার সরদার মোঃ শাহীন
প্রতিষ্ঠাতা চেয়ারম্যান

একটি ছোট্ট বিশ্বাস আমি সর্বদা মনের মধ্যে এভাবে লালন করি যে, এই পৃথিবীতে জন্মেছি কেবল একটি বারের জন্যে । আর মৃত্যুও হবে কেবল একবারই। মৃত্যুর পর ক্ষনজন্মা এই জীবন আর ফিরে পাবো না কখনোই । ফিরে আসা যাবে না এই সুন্দর পৃথিবীতে কোনভাবেই । কাজেই, ভাল যা কিছু করার এক জনমেই করতে হবে।

আমি জন্মেছি গাঁও গেরামে; শৈশব এবং কৈশোরও কাটিয়েছি এখানেই । শুধু আমি নই; আমার মত এই বাংলার অধিকাংশ মানুষই কাটিয়েছে গাঁও গেরামে । আমরা সবাই বাংলার মাটি ও মানুষের কাছে ঋণী। মাটির তৈরী মানুষেরা মৃত্যুর পরে এই মাটিতেই জায়গা যাবে। চিরতরে এই মাটির কোলে আশ্রয় নেবার আগে মাটির সেই ঋণ শোধের একটা সামান্য প্রচেষ্টা থেকে আমার শৈশব এবং কৈশোরের স্মৃতিমাখা এই গ্রাম বাংলার মাটি ও মানুষের কল্যানে নিজেকে নিবেদিত করার প্রয়াসে “সিমেক ফাউন্ডেশন” এর এই পথচলা।

গ্রাম বাংলা হলো বাংলা মায়ের প্রকৃত রুপ। বাংলাকে গড়তে হলে, বাংলাকে দাঁড়াতে হলে গ্রামবাংলা নিয়ে কাজ করতে হবে। বাংলাদেশকে উন্নত করতে হলে, বাংলাকে রাঙ্গাতে হলে বাঙালীকে সাজাতে হবে আধুনিক শিক্ষায় শিক্ষিত জাতি হিসেবে। সর্বদা দেশ হতে দেশান্তরে ঘুরে বেড়িয়ে এইটুকু বুঝেছি যে আমার গাঁয়ের মানুষেরা বঞ্চিত আধুনিক শিক্ষা এবং প্রকৃত চিকিৎসা সেবা থেকে। এই সব মানুষদের যদি সামাজিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা যায়, যদি আধুনিক চিকিৎসার নূন্যতম সেবা দেয়া যায়, তাহলে তারাই একদিন সবাই মিলে নিজেরাই নিজেদের গ্রামকে সমৃদ্ধ করে গড়ে তুলবে।

এমনি এক সমৃদ্ধ গ্রাম বাংলার স্বপ্ন বুকে লালন করছি আমি বহু বছর ধরেই। বিশাল এই পৃথিবীতে যখন, যেখানে এবং যেভাবেই থাকি, গ্রামবাংলা থেকে যত দূরেই থাকি, সারাক্ষন এই স্বপ্নমাখা ঘোরের মধ্যেই থাকি। হোক না এ কেবলই আমার নিভৃত ভাবনা, কেবলই স্বপ্নের ঘোর! কিন্তু এই ভাবনার স্বপ্নে বসবাসই আমাকে দেশ সেবার প্রেরনা যোগায় সারাটিক্ষণ।

জানিনা এই এক জনমে দেশের সেবা কতটুকু করে যেতে পারবো! জানি না সেই সমৃদ্ধ গ্রাম এই জনমে দেখা হবে কিনা! হয়ত দেখা হবে, হয়ত হবে না! তবুও দুঃখ কিসের!! শান্তনা এইটুকু তো থাকবে যে অন্তত একটি ভাল কাজের শুরুটা করে দিয়ে গেলাম!!!